বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘমেয়াদী পরিকল্পনা, তাৎক্ষণিক সমস্যা মোকাবেলার অদম্য মনোবল, দূর্যোগ দমনে অসামান্য সফলতা সর্বোপরি এমডিজি অজর্ণে সাফল্য লাভে তাঁর দৃঢ় নেতৃত্ব গোটা বিশ্বে ব্যপক সাড়া জাগিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর উদ্ভাবিত বিভিন্ন কর্মসূচী যেমন একটি বাড়ি একটি খামার, আশ্রয়ন প্রকল্প, কমিউনিটি ক্লিনিক, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, শিক্ষা সহায়তা, পরিবেশ সুরক্ষা, বিনিয়োগশ বান্ধব পরিবেশ সৃষ্টি, প্রতি ঘরে বিদ্যুৎ, ডিজিটাল বাংলাদেশ ইত্যাদি ২০৩০ সালের আগেই বাংলাদেশকে কাঙ্খিত অর্থনৈতিক অর্জনে সর্বাধিক সাফল্য এনে দেবে এ বিশ্বাস গোটা দেশবাসী সহ বিশ্ব নেতৃবৃন্দের। ক্রমবর্ধমান এ উন্নয়নের ধারাবাহিকতায় দেশের প্রতিটি অঞ্চলকে সমভাবে উন্নত করা এবং প্রতিটি জেলার স্বাতন্ত্র বৈশিষ্টকে বিশ্ববাসীর কাছে তুলে ধরা জেলা ব্র্যান্ডিং এর অন্যতম লক্ষ্য।
ঠাকুরগাঁও- এ জনপদটি সুপ্রাচীন কাল তেকে বাংলার মূল ভূখন্ডের অন্তর্ভুক্ত হলেও এবং এর জীবনধারায় মূল স্রোতের প্রবাহ বিদ্যমান থাকলেও এখানকার প্রকৃতি কিছুটা ভিন্ন ধরণের। সে সাথে এখানকার মানুষও যেন অনেকটাই স্বতন্ত্র স্বভাবের। এ জেলার পূর্ব নাম ছিল ‘নিশ্চিন্তপুর’। ‘নিশ্চিন্তপুর’ নামটি উচ্চারিত হলেই চোখের সামনে ভেসে উঠে নিশ্চিন্তে বসবাসের উপযোগী কোন জনপদের ছবি। হাজার বছরের পুরোনো ঐতিহ্য এবং বর্তমানের অর্থনৈতিক সম্ভাবনা ও পর্যটন শিল্পের অপার সম্ভাবনার সম্মিলনে ঠাকুরগাঁও জেলা এক ঐতিহ্য ও সম্ভাবনার জনপদ। ঠাকুরগাঁও জেলার স্বতন্ত ভৌগোলিক বৈশিষ্ট্য, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস ও হাজার বছরের পুরোনো ঐতিহ্য কে তুলে ধরে কার্যকর ব্র্যান্ডিংয়ের মাধ্যমে জেলাটিকে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিত করা সম্ভব। এর ফলে জেলাটির পরিচিতি বৃদ্ধির পাশাপাশি স্থানীয় অর্থনীতির বিদ্যমান সম্ভাবনাসমূহকে ঘিরে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করলে দেশের সামষ্টিক অর্থনীতিতে কাঙ্খিত গতির সঞ্চার করবে।
জেলা ব্র্যান্ডিং বাস্তবায়নের জন্য তিন বছর মেয়াদী নিন্মোক্ত কর্ম-পরিকল্পনা অনুসরণ করা হবে:
নং |
কার্যক্রম |
কর্মসম্পাদনসূচক |
দায়িত্বপ্রাপ্ত কমিটি |
সময়সীমা |
সহায়তাকারী |
১ |
সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে মতবিনিময় এবং ব্র্যান্ডিং এর বিষয় নির্দিষ্টকরণ |
মতবিনিময় অনুষ্ঠিত এবং বিষয় নির্ধারিত |
সংশ্লিষ্ট কমিটি |
ইতোমধ্যে অনুষ্ঠিত এবং বিষয় নির্ধারিত |
জেলার সকল অংশীদার |
২ |
একজন জেলা ফোকাল পয়েন্ট নির্ধারণ ও বিভিন্ন কমিটি ও উপকমিটি গঠন |
ফোকাল পয়েন্ট ও বিভিন্ন কমিটি গঠিত |
জেলা কমিটি |
মে-২০১৭ |
জেলার সকল অংশীদার |
৩ |
কাঙ্ক্ষিত ফলাফল নির্ধারণ |
কাঙ্ক্ষিত ফলাফল নির্ধারিত |
সংশ্লিষ্ট কমিটি |
জুন-২০১৭
|
জেলার সকল অংশীদার |
৪ |
ব্র্যান্ডিং লোগো ও ট্যাগলাইন নির্ধারণ |
নির্ধারিত |
সংশ্লিষ্ট কমিটি |
এপ্রিল-২০১৭ |
জেলার সকল অংশীদার |
৫ |
পর্যটনের বর্তমান অবস্থা বিশ্লেষণ |
প্রতিবেদন |
সংশ্লিষ্ট কমিটি |
মে-২০১৭ |
জেলার সকল অংশীদার |
৬ |
পর্যটনকে ব্র্যান্ড করার ক্ষেত্রে শক্তি, দুর্বলতা, সুযোগ এবং ঝুঁকি চিহ্নিতকরণ |
এ-সংক্রান্ত প্রতিবেদন |
সংশ্লিষ্ট কমিটি |
মে-২০১৭ |
জেলার সকল অংশীদার |
৭ |
জেলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মুল্যবোধকে ব্র্যান্ডিং এর সাথে সম্পৃক্তকরণ |
জেলা-ব্র্যান্ডিং বিষয়ের সঙ্গে সম্পৃক্ত |
সংশ্লিষ্ট কমিটি |
চলমান |
জেলার সকল অংশীদার |
৮ |
সময়াবদ্ধ পরিকল্পনা প্রণয়ন |
পরিকল্পনা প্রণীত |
সংশ্লিষ্ট কমিটি |
মে-২০১৭ |
জেলার সকল অংশীদার |
৯ |
ব্র্যান্ডবুক প্রণয়ন |
ব্র্যান্ড বুক প্রণীত |
সংশ্লিষ্ট কমিটি |
জুন, ২০১৭ |
জেলা কমিটি |
১০ |
প্রচার |
প্রচারের জন্য বিভিন্ন কার্যক্রম গৃহীত |
সংশ্লিষ্টকমিটি |
চলমান |
স্থানীয় মিডিয়া, তথ্যমন্ত্রণালয় |
১১ |
পরিকল্পনা বাস্তবায়ন |
ব্র্যান্ডিং কার্যক্রমকে বিভিন্ন ভাগে বিভক্তকরণ এবং সে অনুযায়ী সম্পাদন |
সংশ্লিষ্ট কমিটি এবং উপকমিটি |
চলমান |
জেলার সকল স্তরের জনগণ |
১১.১ |
জেলা ব্র্যান্ডিং মেলা আয়োজন |
অনুষ্ঠিত |
সংশ্লিষ্ট কমিটি |
সেপ্টেম্বর ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.২ |
ব্র্যান্ডিং সুভ্যেনির তৈরি |
সম্পন্ন |
সংশ্লিষ্ট কমিটি |
সেপ্টেম্বর ২০১৭ |
জেলাকমিটি |
১১.৩ |
জেলা বাতায়নে জেলা-ব্র্যান্ডিং ওয়েব পেইজ তৈরি |
ওয়েব পেইজ প্রস্তুত |
সংশ্লিষ্ট কমিটি |
জুলাই-২০১৭ |
জেলাকমিটি |
১১.৪ |
রাস্তাঘাটের সংস্কার |
চলমান |
সংশ্লিষ্ট কমিটি, সংশ্লিষ্ট দপ্তর |
ডিসেম্বর ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.৫ |
হোটেলের ক্যাটালগ তৈরি ও হালনাগাদ |
সম্পন্ন |
সংশ্লিষ্ট কমিটি |
জুন -২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.৬ |
হোটেলের পরিবেশ উন্নয়ন |
কার্যক্রম গৃহীত |
সংশ্লিষ্ট কমিটি |
আগস্ট ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.৭ |
পর্যটন স্থানগুলোতে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ |
ব্যবস্থা গৃহীত |
নিরাপত্তা উপকমিটি |
চলমান |
আইন-শৃঙ্খলা বাহিনীসহ সর্বস্তরের জনসাধারণ |
১১.৮ |
স্থানীয় ও জাতীয় পত্রিকায় ব্র্যান্ডিং বিষয়ে লেখা প্রকাশ |
প্রকাশিত |
সংশ্লিষ্ট কমিটি |
জুলাই ২০১৭ |
জেলাকমিটি |
১১.৯ |
প্রচার সংক্রান্ত উপকরণ যথা: লিফলেট, বিলবোর্ড তৈরি |
উপকরণপ্রস্তুতকৃত |
সংশ্লিষ্ট কমিটি |
জুলাই ২০১৭ |
জেলাকমিটি |
১১.১০ |
জেলা-ব্র্যান্ডিং মনুমেন্ট তৈরি |
মনুমেন্ট স্থাপিত |
জেলাকমিটি |
ডিসেম্বর ২০১৭ |
সংশ্লিষ্ট সবাই |
১১.১১ |
পর্যটন কেন্দ্রে স্বাস্থ্য-সুবিধা নিশ্চিতকরণ |
ব্যবস্থা গ্রহণ |
সংশ্লিষ্ট কমিটি |
ডিসেম্বর ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.১২ |
পর্যটন কেন্দ্রে পাবলিক টয়লেট স্থাপন |
স্থাপিত |
সংশ্লিষ্ট কমিটি |
ডিসেম্বর ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১১.১৩ |
সী-বিচে ওয়াচ টাওয়ার নির্মাণ |
নির্মিত |
সংশ্লিষ্ট কমিটি |
ডিসেম্বর ২০১৭ |
জেলাকমিটি |
১১.১৪ |
জেলা ব্র্যান্ডিংয়ের উদ্দেশ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান/প্রতিযোগিতার আয়োজন |
সাংস্কৃতিক অনুষ্ঠান/প্রতিযোগিতা অনুষ্ঠিত |
সংশ্লিষ্ট কমিটি |
আগস্ট ২০১৭ |
জেলার সকল স্তরের জনগণ |
১২ |
বাস্তবায়ন তদারকি ও পরিবীক্ষণ |
পরিবীক্ষণ প্রতিবেদন |
জাতীয় কমিটি, বিভাগীয় কমিটি, জেলা কমিটি |
চলমান |
জেলাকমিটি |
১৩ |
অগ্রগতি মূল্যায়ন ও পরিকল্পনা সংশোধন |
মূল্যায়ন প্রতিবেদন |
জাতীয় কমিটি, বিভাগীয় কমিটি, জেলা কমিটি |
প্রতিবছর |
জেলা কমিটি |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস